পদ্মায় ভাঙনের কবলে পাটুরিয়া ফেরিঘাট

0
335
ভাঙনের কবলে পাটুরিয়া ফেরিঘাট। ছবি: সংগ্রহ

পদ্মা নদীর ভাঙ্গনের কবলে পাটুরিয়া ফেরিঘাট। দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে ফেরিঘাট নদী গর্ভে বিলীন হয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৭টি জেলার যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার আশংকা করছেন স্থানীয়রা।

নদীতে পানি বৃদ্ধি, ঝড়ো আবহাওয়ার কারণে গত দু’দিনে পাটুরিয়া ঘাট এলাকায় ব্যাপক নদী ভাঙ্গন দেখা দিয়েছে। এদিকে বুধবার বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদিক ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন শেষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন সংশ্লিষ্টদেরকে।

এদিকে আরিচা বন্দর বাজার, পুরাতন ট্রাক টার্মিনাল এবং নিহালপুর-তেওতা রাস্তার পশ্চিম পাশ দিয়েও ব্যাপক আকারে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে নদী গর্ভে বিলীন হয়ে যাবে এলাকাগুলো।

জানা গেছে, অন্যান্য বছর নদীতে পানি বৃদ্ধি এবং কমার সময় নদীর পার এলাকায় ভাঙ্গন শুরু হয়। এবার বর্ষা শুরু হবার আগেই নদীতে হঠাৎ করে পানি বাড়ছে এবং ঝড়ো বাতাসের কারণে পদ্মায় ব্যাপক নদী ভাঙ্গন দেখা দিয়েছে। বিগত কয়েকদিন ধরে নদীতে গড়ে ৩ ফুট করে পানি বৃদ্ধি পাচ্ছে। এসময় পাটুরিয়া ফেরি ঘাটের হাই ও মিড ওয়াটার লেবের অগ্রভাগের নদী ভাঙ্গন দেখা দিয়েছে। গত দু’দিনে প্রায় ২৫ ফিট এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। পাটুরিয়া ঘাটের ৩,৪,৫ নং ফেরি ঘাটের হাই ও মিড ওয়াটার লেবের অগ্রভাগ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যে কোন সময় সম্পূর্ণ অংশ নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে।

এ ব্যাপারে বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন পাঠান বলেন, গত দু/তিন দিন ঝড়ো বাতাসে প্রচণ্ড ঢেউয়ের আঘাতে পাটুরিয়া ৩, ৪ ও ৫ নং ফেরি ঘাটের হেড বা অগ্রভাগে ক্ষতিগ্রস্ত হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ভাঙ্গন রোধে পাটুরিয়া ঘাটের ভাঙ্গন কবলিত এলাকায় আজ বুধবার ( ২৭ মে) থেকে জিও ব্যাগ ফেলার মাধ্যমে কাজ শুরু করা হয়েছে । পরিবেশ ভাল থাকলে আগামী দুই সপ্তাহের মধ্যে কাজ শেষ করতে পারবেন বলে তিনি জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে