ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে হাইকোর্ট নির্দেশ: ভার্চ্যুয়াল কোর্টে প্রথম আদেশ

0
363

চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন রক্ষায় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইল যোগে আদালতকে জানাতে বলা হয়েছে।


বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। এটিই উচ্চ আদালতে ভার্চুয়ালী প্রথম আদেশ। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন। রাষ্টপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি এটর্নি জেনারেল সমেরেন্দ্র নাথ বিশ্বাস ও ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার।

ডেপুটি এটর্নি জেনারেল সমেরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, চট্টগ্রামের হালদায় ডলফিন রক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইলে জানাতে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার জানান, ভার্চ্যুয়াল কোর্টে উচ্চ আদালতে এটিই প্রথম আদেশ।
গতকাল ই-মেইলে এ রিট আবেদন জমা দেন সুপ্রিমকোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন।
তিনি জানান, এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে আবেদনটি জমা দিয়েছি।

আবেদনে হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের (রেসপনডেন্ট) নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ডলফিন হত্যা বন্ধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়।
ডেপুটি এটর্নি জেনারেল জানান, আদালত বিষয়টি নিয়ে আজ রুল জারি করেননি। তবে ডলফিন রক্ষায় রেসপনডেন্ট নম্বর-৩ কে নির্দেশনা দিয়েছেন। অমিত তালুকদার জানান, ডলফিন রক্ষায় নেয়া পদক্ষেপ বিষয়ে ৭২ ঘন্টার মধ্যে সংশ্লিষ্টদের courtannex19@gmail.com  এ ই-মেইল করতে হবে।

বিষয়টি ১৯ মে আদালতের কার্যতালিকায় থাকবে।এ রিট আবেদনে মৎস ও পশু সম্পদ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে রেসপনডেন্ট করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে