চট্টগ্রাম বন্দর সচল রাখতে সরকার দৃঢ় প্রতিজ্ঞ : নৌ পরিবহন প্রতিমন্ত্রী

0
303
নৌপরিবহন প্রতিমন্ত্রী ও দিনাজপুর-২ আসনের সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী। ফাইল ছবি

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, জাতীয় স্বার্থে চট্টগ্রাম বন্দর সচল রাখতে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। আজ বৃহস্পতিবার সকালে বন্দর ভবনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভাশেষে দুপুরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।


খালিদ মাহমুদ চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দর হচ্ছে বাংলাদেশের লাইফলাইন। আমরা পণ্য ওঠানো-নামানোর দায়িত্বে থাকি। এ বন্দর সচল রাখতে আমরা আমাদের দায়িত্ব পালনে দৃঢ়প্রতিজ্ঞ। বন্দরের লোকজন জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছেন। এ ঝুঁকি হচ্ছে আগামী প্রজন্মের জন্য।


তিনি বলেন, প্রধানমন্ত্রী জনগণের ও বিশ্বের বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলছেন। ১৬ কোটি মানুষের দায়িত্ব সচেতনভাবে এ সংকট মোকাবেলা করা। যেখানে সহযোগিতার প্রয়োজন সেখানে তা করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বন্দরের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করে কাজ করতে হবে। বন্দর কর্তৃপক্ষ আন্তরিক। সংকট মুহূর্তে প্রণোদনা নয়, দায়িত্বের বিষয়। বন্দরে কাজ করতে গিয়ে ক্ষতিগ্রস্ত হলে কর্তৃপক্ষ সুদৃষ্টিতে দেখবে। করোনার জন্য বিশ্বের কেউ প্রস্তুত ছিল না।


তিনি জানান, বহিনোঙ্গরে ৩৩টি জাহাজ অপেক্ষমাণ। সেগুলোতে ৩৬ হাজার কনটেইনার আছে। বন্দর থেকে অফডকে কনটেইনার পাঠিয়ে জাহাজের কনটেইনার নামাতে হবে।


নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, করোনা ভাইরাস আসার পর সব কর্মকা- বন্ধ হলেও ব্যতিক্রম চট্টগ্রাম বন্দর। অনেক স্টেকহোল্ডার বন্দরের। গণমাধ্যমের সাপোর্ট আমরা পেয়েছি। পজিটিভ গ্রোথ রেট ধরে রাখার মাধ্যম বন্দর। এ ক্ষেত্রে বাধা চিহ্নিত করে তা অপসারণের জন্য চেষ্টা করছি।


তিনি বলেন, কনটেইনার জট নিরসনে সব পণ্য অফডকে সরিয়ে নেয়ার জন্য অনুমোদন পেতে যাচ্ছি। এর ফলে ১৮ হাজার কনটেইনার অফডকে নেয়া যাবে। বিকেলের মধ্যে এ বিষয়ে ঘোষণা আসতে পারে।


সচিব বলেন, আমাদের টার্গেট জাহাজ-জট কমানো। বিজিএমইএ, বিকেএমইএসহ আমদানিকারকদের স্টোর রেন্ট মওকুফের সুযোগ দেয়া হয়েছে। ২০ এপ্রিলের মধ্যে যেসব কনটেইনার জাহাজ এসেছে তারা এ সুযোগ পেয়েছে।


এ সময় বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ, বন্দরের সদস্য মো. জাফর আলম এবং বন্দর সচিব মো. ওমর ফারুক উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে