হরিণ শিকারিচক্রের তৎপরতা বেড়ে যাওয়ায় পূর্ব সুন্দরবনে রেড এলার্ট জারি

0
391
হরিণ শিকারিচক্রের তৎপরতা বৃদ্ধি, পূর্ব সুন্দরবনে রেড এলার্ট জারি।ছবি: সংগৃহীত

পূর্ব সুন্দরবনে রেড এলার্ট জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে বনরক্ষীদের সকল প্রকার ছুটি। করোনার লকডাউনের এ সময় সুন্দরবনে বিপুল পরিমাণ হরিণধরা ফাঁদ উদ্ধার ও হরিণ শিকারিচক্রের তৎপরতা বৃদ্ধিতে বন বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, করোনার এ সময় সবাই যখন কিছুটা স্থবির, সে সময় একাধিক চোরা শিকারিচক্র সুন্দরবনে ফাঁদ পেতে হরিণ শিকারের অপরাধে মেতে উঠেছে। গত তিন সপ্তাহে বনের বিভিন্ন স্থান থেকে হরিণ ধরা বিপুল পরিমাণ নাইলনের দড়ির ফাঁদ উদ্ধার করা হয়েছে। তবে ফাঁদ উদ্ধার করা হলেও কোন শিকারিকে আটক করা সম্ভব হয়নি। এসব ঘটনায় বন আইনে ৩ টি মামলা রেকর্ড করা হয়েছে।

শিকারিচক্র পাথরঘাটার চরদুয়ানী ইউনিয়নের জ্ঞানপাড়া ও খলিফারহাট এবং সদর ইউনিয়নের রুহিতা, হরিণটানা ও পদ্মা গ্রামের কুখ্যাত পেশাদার শিকারি চক্র বলে জানান তিনি।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন মুঠোফোনে জানান, সুন্দরবনে রেডএলার্ট জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে সকল প্রকার ছুটি। জোরদার করা হয়েছে বনরক্ষীদের টহল তৎপরতা।

তিনি আরো বলেন, করোনার সময় হরিণ শিকারিচক্র তৎপর হলেও বনরক্ষীদের কঠোর নজরদারির কারণে তারা সফল হচ্ছে না। উল্লেখ্য, সুন্দরবনে বনবিভাগের স্মার্ট টিমের টহল অব্যাহত রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে