নতুন হিসাবে উহানে মৃত্যু বাড়লো ৫০ শতাংশ

0
304

আগের তুলনায় উহানে করোনা-মৃত্যুর সংখ্যা অনেকটাই বেশি, জানালো চীন। পুরোনো পরিসংখ্যান যে সম্পূর্ণ সঠিক নয়, এমন দাবি ইতিমধ্যেই উঠতে শুরু করেছিল বিভিন্ন মহলে।

গতকাল পর্যন্ত চীনের উহান শহরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের সংখ্যা ছিল দুই হাজার ৫৭৯ জন। কিন্ত আজ, ১৭ এপ্রিল, চীন কর্তৃপক্ষ জানিয়েছে, এই সংখ্যা তিন হাজার ৮৬৯। মোট আক্রান্তের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৫০ হাজার ৩৩৩জন, যা আগের সংখ্যার চেয়ে ৩২৫ জনের নতুন হিসাব দেখাচ্ছে।

তুন পরিসংখ্যান প্রকাশ হবার পর চীনের মোট মৃত্যুসংখ্যা বেড়ে হলো চার হাজার ৬৩২।

গত বছরের ডিসেম্বর মাসে এই উহান শহর থেকেই ছড়ায় নভেল করোনা ভাইরাস। কয়েক মাস ধরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশের ধারণা ছিল যে চীন আসল সংখ্যা গোপন করছে। বদলে, চীন কর্তৃপক্ষ বারবার জানায় যে তাদের সরকার তথ্য গোপন করেনি।

কেন হঠাৎ সংখ্যা-বদল?

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের জানান যে নতুন করে করোনা সংক্রান্ত পরিসংখ্যান যাচাই করার পর কিছু খামতি ধরা পড়ে। এই রীতি বিশ্বের সব জায়গাতেই করা হয় বলে জানান তিনি।

অন্যদিকে, হুবেই প্রদেশের কর্তৃপক্ষ অন্যান্য কারণও দেখিয়েছে। তারা বলে যে বেশ কিছু হাসপাতাল দেরি করে নতুন সংখ্যা সম্বন্ধে তাদের অবগত করেছে। পাশাপাশি, হাসপাতালের বাইরে রোগীর বাসায় ঘটা মৃত্যুর হিসাবও তাদের কাছে এসে পৌঁছতে দেরি হয়েছে।

সিসিটিভি কে দেওয়া সাক্ষাৎকারে হুবেই প্রদেশের এক কর্মকর্তা জানান, “প্রাথমিক স্তরে হাসপাতালের সাথে স্থানীয় কর্তৃপক্ষের সমণ্বয়ের অভাবের কারণে সঠিক তথ্য এসে পৌঁছতে অনেক বেশি সময় লেগেছে। এতে করে সঠিকভাবে রোগীদের হিসাব রাখাতেও ব্যাঘাত ঘটেছে।”

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রো’র মতো রাষ্ট্র নেতৃত্ব এর আগে চীনের প্রকাশিত সংখ্যার সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। চীনা সরকারের কাছে দাবি করেছেন আরো স্পষ্ট তথ্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে