পোশাকের ক্রয় আদেশ বাতিল করে দিচ্ছে আন্তর্জাতিক ক্রেতারা।

0
33
দেখা হয়েছে

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রতিদিনই বাংলাদেশের অর্থনীতির অন্যতম খাত গার্মেন্টস শিল্পের তৈরি পোশাকের ক্রয় আদেশ বা অর্ডার বাতিল করে দিচ্ছে আন্তর্জাতিক ক্রেতারা। গার্মেন্টস মালিকদের সূত্রে জানা গেছে, সোমবার রাত পর্যন্ত ২শ কোটি ডলারের বেশি অর্ডার বাতিল করেছে আন্তর্জাতিক ক্রেতারা। প্রতিদিনই এই অর্ডার বাতিল হচ্ছে।

রোববারই বিজিএমইএ-এর ওয়াবসাইটে সংগঠনের সভাপতি রুবানা হক এক ভিডিও বার্তায় জানিয়েছিলেন, করোনা ভাইরাসের কারণে দেশের ১ হাজার ৮৯টি গার্মেন্টস শিল্প কারখানার দেড়শো কোটি ডলারের অর্ডার বাতিল করেছে আন্তর্জাতিক ক্রেতারা। এর ফলে ১২ লাখ শ্রমিক এখন কর্মহীন বসে আছেন।


এমত পরিস্থিতিতে গার্মেন্টস শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি অর্ডার বাতিল না করার জন্য আন্তর্জাতিক ক্রেতাদের আবেদন জানিয়ে বলেন, এতে ৪১ লাখ শ্রমিক চাকরিহারা হয়ে পথে নামবে। আর এতে বাংলাদেশে সৃষ্টি হবে এক সামাজিক নৈরাজ্য। তিনি বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে ৩ মাস সময় দেয়ার জন্য আবেদন জানিয়েছেন। বিজিএমইএ সভাপতি রুবানা হক সোমবার রাতে ওই সংগঠনের ওয়েবসাইটে আন্তর্জাতিক ক্রেতাদের উদ্দেশ্যে অর্ডার বাতিল না করার আকুল আবেদন জানিয়েছেন এক ভিডিও বার্তায়।


বিজিএমইএ সভাপতি রোববার জার্মান অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী গার্ড মুলারের কাছে লেখা এক পত্রে জার্মানীসহ ইউরোপীয় ক্রেতারা যাতে অর্ডার বাতিল না করেন সে লক্ষ্যে বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে সহযোগিতার আহ্বান জানিয়েছেন। ঢাকা থেকে আমীর খসরু’র রিপোর্ট

আপনার মন্তব্য লিখুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন