জেনারেল ওসমানীর ৩৬তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে সিলেটে

0
61
দেখা হয়েছে
শ্রদ্ধায় স্মরণে সিলেটে পালিত হলো জেনারেল ওসমানীর মৃত্যু বার্ষিকী

সিলেট মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার তার কবর জিয়ারত, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী ১৭ পদাতিক ডিভিশন সিলেট এরিয়ার উদ্যোগে বঙ্গবীরের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরিয়া কমান্ডার মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীনের নেতৃত্বে গার্ড অব অনারের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এ সময় বিউগলের সুরে জাতীয় পতাকা অর্ধনমিত ও পুনরায় উত্তোলন করা হয়। অনুষ্ঠান শেষে তার রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। এ সময় সিলেট এরিয়ার সকল ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, জেনারেল ওসমানীর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবারও (১৫ ফেব্রুয়ারি) ওসমানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, জিয়ারত ও মিলাদ মাহফিল, সেলাই মেশিন ও স্কুল ড্রেস বিতরণ, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।

উল্লেখ্য, মুহাম্মদ আতাউল গণি ওসমানী, যিনি জেনারেল এম. এ. জি. ওসমানী নামে অধিক পরিচিত। ১৯১৮ সালের ১ সেপ্টেম্বর তিনি সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। বাবা খান বাহাদুর মফিজুর রহমান, মা জোবেদা খাতুন। তার পৈত্রিক বাড়ি সিলেট জেলার বালাগঞ্জ থানার (অধুনা ওসমানী নগর উপজেলা) দয়ামীরে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী ও সেনাবাহিনীর প্রধান সেনাপতি ছিলেন মুহাম্মদ আতাউল গণি ওসমানী।

ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য লন্ডন থাকাকালীন ১৯৮৪ সালের ১৬ ফেব্রুয়ারি এমএজি ওসমানী মৃত্যুবরণ করেন। তাকে পূর্ণ সামরিক মর্যাদায় সিলেটে সমাহিত করা হয়।

আপনার মন্তব্য লিখুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন