কান্নায় ভেঙে পড়লেন ডায়মন্ড প্রিন্সেস জাহাজের ক্যাপ্টেন

0
348

জাহাজের ক্যাপ্টেনের নতুন ঘোষণায় করোনা-আতঙ্কে জাপান উপকূলে আটকে থাকা ‘ডায়মন্ড প্রিসেন্স’ জাহাজের বাঙালি কর্মী বিনয়কুমার সরকার-সহ ৪০ জন ভারতীয় কর্মীর দেশে ফেরা নিয়ে সংশয় দেখা দিল।

বিনয় জানিয়েছেন, শনিবার নতুন করে ওই জাহাজের ১৯ যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করছেন চিকিৎসকেরা। বিনয়ের কথায়, ‘‘এ দিন ক্যাপ্টেন কান্নায় ভেঙে পড়ে বলেন, আমার মা অসুস্থ। কিন্তু আমিও বাড়ি ফিরতে পারছি না। আমাদের হাতে কিছু নেই। সরকারের নিয়ম মেনে চলতে হবে।’’

ভারতীয় ওই কেবিন ক্রু আরও জানান, ওই জাহাজের ৪০ জন ভারতীয় কর্মীকে দেশে ফেরাতে সংস্থার তরফে টিকিট করে দেওয়া হয়েছিল। সবাই তা হাতে পেয়েও গিয়েছেন। কিন্তু আদৌও তাঁরা এখন ফিরতে পারবেন কিনা, তা নিয়ে নিশ্চিত হতে পারছেন। এ দিন জাহাজে ঘোষণা করা হয়েছে, ১৮ ফেব্রুয়ারি থেকে যাত্রীদের দফায় দফায় মেডিক্যাল পরীক্ষা করা হবে। সন্দেহজনক কিছু না মিললে সে সব যাত্রীকে নীচে নামানো হবে। তবে কারও দেহে করোনাভাইরাসের চিহ্ন মিললে জাপানেই তাঁদের চিকিৎসার ব্যবস্থা করা হবে। গোটা প্রক্রিয়াটি সম্পূর্ণ  করতে  কয়েক দিন সময় লাগবে।

বিনয় জানিয়েছেন, এ দিন শোনা গিয়েছে, ওই জাহাজে থাকা মার্কিন নাগরিকদের দেশে ফেরাতে বিমান পাঠানো হচ্ছে। সুস্থ যাত্রীরা সেই বিমানে আমেরিকায় ফিরতে পারবেন। তবে সেখানে তাঁদের ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে। কিন্তু অন্য দেশের যাত্রী ও জাহাজের কর্মীরা কী ভাবে, কখন নিজের নিজের দেশে ফিরতে পারবেন তা স্পষ্ট হয়নি।

বিনয় জানিয়েছেন, জাহাজে ২৬০০ জন যাত্রী, ১০৪০ জন বিভিন্ন দেশের কর্মী রয়েছেন। ৫৬টি দেশের যাত্রী রয়েছেন তাতে। বেশির ভাগই জাপান, ফিলিপিন্স, মালয়েশিয়া, এবং অস্ট্রেলিয়ার যাত্রী। কর্মীদের মধ্যে ভারতের ১৬০ জন। ছ’জন পশ্চিমবঙ্গের।  আনন্দবাজার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে