ঐক্যফ্রন্ট ও বিএনপি নিজেরাই পথভ্রষ্ট হয়ে গেছে : তথ্যমন্ত্রী

0
34
দেখা হয়েছে

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকারের পতন ঘটাতে গিয়ে বিরোধী দলীয় জোট জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি প্রকৃতপক্ষে নিজেরাই পথভ্রষ্ট হয়ে গেছে।


মন্ত্রী রবিবার রাজধানীর প্রেস ইনষ্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)-এ বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ‘তারা সরকারকে টেনে রাস্তায় নামাতে চেয়েছে, কিন্তু প্রকৃতপক্ষে তারাই পথভ্রষ্ট হয়ে গেছে।’বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার দুই বছর কারাবাস সম্পন্নের পেক্ষাপটে দু’টি পৃথক অনুষ্ঠানে ঐক্য ফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম নেতা ড. কামাল হোসেন এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্যের প্রেক্ষিতে তথ্যমন্ত্রী বিশেষ করে এই দু’জনের সমালোচনা করেন।


ড. কামাল হোসেনকে দেশের অন্যতম খ্যাতিমান আইনজীবী হিসাবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন ‘ড. কামাল তাঁর বক্তবে বলেছেন, সরকারকে টেনে রাস্তায় নামাতে হবে। আমি তাঁর প্রতি শ্রদ্ধা রেখে বলতে চাই-এই মন্তব্য তার ব্যক্তিত্বের সাথে সাংঘর্ষিক।’আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড.হাছান মাহমুদ বলেন,‘ তাঁর (ড. কামাল) নিজের দলের মধ্যে যে অনৈক্য, আমি ড. কামাল হোসেনকে সবিনয়ে অনুরোধ জানাবো, তার দলের ঐক্য রক্ষার জন্য আরো বেশী মনোযোগী হতে। ’মন্ত্রী খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের প্রতি বারংবার আহ্বান জানানোর জন্য মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করে বলেন, এ ধরণের বক্তব্য অর্থহীন, এটা বিচার বিভাগের এক্তিয়ারভুক্ত।


হাছান মাহমুদ বলেন,‘খালেদা জিয়াকে মুক্তি দেয়ার কোন ক্ষমতা সরকারের নেই। রকারকে যদি বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হয় তবে প্রধানমন্ত্রীকে প্রধান বিচারপতির দায়িত্ব পালন করতে হবে। কিন্তু সেটাতো সংবিধান সমর্থন করে না।’তিনি আরো উল্লেখ করেন খালেদা জিয়াকে জেল থেকে মুক্ত করার একমাত্র পথ হলো আইনি প্রক্রিয়া।


হাছান মাহমুদ বলেন, ‘ক্রমাগতভাবে বিএনপি’র আইন আদালতের তোয়াক্কা না করার বিষয়টি আইন প্রতিষ্ঠা করার ক্ষেত্রে বড় অন্তরায় বলে আমি মনে করি। তাই মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপিকে বলবো এ ধরনের সমাবেশ করে হুমকি-ধামকি দিয়ে খালেদা জিয়ার মুক্তি কখনো মিলবে না। তাদেরকে আইনী পথেই হাঁটতে হবে।’আগামী ১৫ ফেব্রুয়ারি বিএনপি আহুত বিক্ষোভের বিষয়ে মন্ত্রী বলেন, ‘তারা বিক্ষোভ করতেই পারেন, কিন্তু সেই বিক্ষোভটি কার বিরুদ্ধে, সেটিই হচ্ছে প্রশ্ন। সেটি কি আদালতের বিরুদ্ধে! কারণ আদালতই বেগম খালেদা জিয়ার শাস্তি দিয়েছে। বিক্ষোভ তো তাহলে আদালতের বিরুদ্ধে।’

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর ইনফোটেইনমেন্ট সার্ভিস এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ (আরডিসিডি)-এর আমার বাড়ি আমার খামার প্রকল্প এর উদ্যোগে পিআইবি’র সহযোগিতায় বাসস’র তিনটি বিভাগের জেলা প্রতিনিধিদের জন্য এই দু’দিন ব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়।


বাসস’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, তথ্য সচিব বেগম কামরুন নাহার এবং আরডিসিডি সচিব মো. রেজাউল আহসান।

আপনার মন্তব্য লিখুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন