অ্যান্টার্কটিকায় তাপমাত্রার রেকর্ড

0
333

অ্যান্টার্কটিকা মহাদেশে সর্বোচ্চ ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার আর্জেন্টিনার গবেষণা সংস্থা বেস এস্পেরানজার বৃহস্পতিবার তথ্যটি প্রকাশ করেছে। বিষয়টি নিয়ে বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) পক্ষ থেকেও যাচাই করা হচ্ছে। খবব বিবিসি’র।

এর আগে ২০১৫ এর মার্চে অ্যান্টার্কটিকায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭.৫ সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এবার ০.৮ ডিগ্রি বেড়ে ওই মহাদেশে সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে।

অ্যান্টার্কটিকার উত্তর-পশ্চিম এলাকার অগ্রভাগে তাপমাত্রাটি রেকর্ড করা হয়। যে স্থানটি পৃথিবীর দ্রুততম উষ্ণায়ন অঞ্চলগুলির মধ্যে একটি।

এই বিষয়ে সুইজারল্যান্ডের জেনেভায় সাংবাদিকদের বিশ্ব আবহাওয়া সংস্থার মুখপাত্র ক্লেয়ার নুলিস বলেছেন, অ্যান্টার্কটিকার সঙ্গে এ ধরণের তাপমাত্রার রেকর্ড যায় না, এমনকি গ্রীষ্মকালেও না।

বিশ্বের সবচেয়ে দ্রুত উষ্ণতম স্থানের মধ্যে অন্যতম অ্যান্টার্কটিকা। বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, গত ৫০ বছরে সেখানকার তাপমাত্রা ৫.৪ ডিগ্রি ফারেনহাইট (৩ ডিগ্রি সেলসিয়াস) বেড়েছে। গবেষণায় দেখা গেছে, অ্যান্টার্কটিকার অনেক বড় হিমবাহ জলবায়ু পরিবর্তনের কারণে দ্রুত গলে যাচ্ছে।এতে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here