১২ ঘণ্টা বিতর্কের পর সিনেটে রিপাবলিকানদের প্রস্তাব পাশ

0
306
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের বিচার শুরু হয়েছে। মঙ্গলবার ডেমোক্র্যাটরা অভিশংসনের পক্ষে নতুন প্রমাণ সংগ্রহে বারবার প্রচেষ্টা চালালেও তা নাকচ করেছে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। ১২ ঘন্টার বেশি বিতর্কের পর অবশেষে ট্রাম্পের বিচারে পদ্ধতি নিয়ে রিপাবলিকানদের প্রস্তাবই পাশ হয়েছে। অন্য রিপাবলিকান সিনেটরদের চাপের মুখে বিচারের শুনানি দ্রুত শেষ করার প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককোনেল।

ডেমোক্র্যাটরা বলছেন, এটা ধামাচাপা দেওয়ার ঘটনা ছাড়া আর কিছুই হবে না। মার্কিনীদের অনেকে এই বিতর্ককে নাটক বলেও উল্লেখ করেছেন। বুধবার ফের শুনানি শুরু হওয়ার কথা। খবর বিবিসি ও ডয়চেভেলের

ডেমোক্র্যাটরা কিভাবে বাধার মুখে পড়েছিল?

অভিশংসন বিচারে নথি এবং প্রমাণ সংগ্রহের প্রচেষ্টায় মঙ্গলবার ডেমোক্র্যাটরা তিনবার সিনেটের ভোটে প্রত্যাখ্যাত হন। দলীয় ভোট অনুসারে এর বিপক্ষে ৫৩ এবং পক্ষে ৪৭টি ভোট পড়ে। ইউক্রেন এবং ট্রাম্প সম্পর্কিত হোয়াইট হাউজের ফাইল উপস্থাপন করতে ডেমোক্র্যাট নেতা চাক শ্যুমারের প্রস্তাব বাতিল করেন সিনেটররা। এছাড়া মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এবং হোয়াইট হাউসের বাজেট দপ্তরের রেকর্ড এবং নথি প্রকাশের দাবি জানিয়ে আনা একটি প্রস্তাব বাতিল করে দেওয়া হয়। রিপাবলিকানদের প্রস্তাবই পাশ হয়।

অভিশংসন বিচারের নেতৃত্বে থাকা হাউজ ডেমোক্র্যাট অ্যাডাম স্কিফ তার উদ্বোধনী বিবৃতিতে বলেন, বেশিরভাগ আমেরিকান বিশ্বাস করে না যে সিনেট নিরপেক্ষ বিচার হবে। তাদের বিশ্বাস ফলাফল পূর্ব নির্ধারিত। এর আগে প্রেসিডেন্টের আইনজীবী দল এই বিচারকে সংবিধানের বিপদজনক বিকৃতি উল্লেখ করে তা থেকে প্রেসিডেন্টের নিস্তার দাবি করে।

ম্যাককোনেল কিভাবে চাপের মুখে পড়লেন?

প্রেসিডেন্টের আইনজীবীদের সমর্থনে ম্যাককোনেল প্রাথমিকভাবে প্রাথমিক যুক্তিতর্ক সংক্ষিপ্ত করে তিনদিনের পরিবর্তে দুইদিনে শেষ করার পরিকল্পনা করেছিলেন। কিন্তু রিপাবলিকানসহ অন্য সিনেটরদের সঙ্গে এক বৈঠকের পর ম্যাককোনেল মঙ্গলবার প্রাথমিক যুক্তিতর্ক তিন দিনেই শেষ করার পক্ষে মত দেন। সিনেটররা উদ্বেগ জানিয়ে বলেন যে, মার্কিন ভোটাররা মধ্যরাতের অধিবেশন খুব ভালভাবে দেখবে না।

হোয়াইট হাউজের কাউন্সেল এবং প্রেসিডেন্টের প্রধান আইনজীবী বলেন, এটা সুষ্ঠু প্রক্রিয়া, এখানে অন্য বিষয় নেই। পদ্ধতিগত জটিলতা আরো কয়েকদিন থাকবে বলে আশা করা হচ্ছে। জিজ্ঞাসাবাদের জন্য সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের উপস্থিতির দাবি জানিয়েছেন ডেমোক্র্যাটরা। কিন্তু রিপাবলিকানরা সাক্ষী এবং নথির বিষয়ে যুক্তিতর্ক উপস্থাপন বিচার প্রক্রিয়ায় আরো পরের দিকে নিয়ে যাওয়ার কথা বলছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে