বিনামূল্যে ১০ লাখ দরিদ্র স্মার্টফোন পাচ্ছেন

0
298
Iran's President Hassan Rouhani addresses the 74th session of the United Nations General Assembly at U.N. headquarters in New York City, New York, U.S., September 25, 2019. REUTERS/Carlo Allegri

দরিদ্রদের মধ্যে বিনামূল্যে স্মার্টফোন দেয়ার লক্ষ্যে ক্যাম্পেইন চালাচ্ছে আফ্রিকার দেশ রুয়ান্ডা। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ‘কানেক্ট রুয়ান্ডা’ নামক ক্যাম্পেইনের মাধ্যমে পুরো দেশ থেকে প্রায় ১০ লাখ স্মার্টফোন সংগ্রহ করবে তারা। পরে এগুলো বিনামূল্যেই বিলিয়ে দেয়া হবে দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে। খবর আন্দালু এজেন্সির।

রুয়ান্ডা সরকারের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে এক কোটি মানুষ মোবাইল ব্যবহার করে যাদের মধ্যে মাত্র ১৬ লাখ মানুষের স্মার্টফোন রয়েছে। এই ক্যাম্পেইনের বিষয়ে রুয়ান্ডার তথ্য ও যোগাযোগ বিষয়ক মন্ত্রী পাউলা ইঙ্গাবিরে বলেন, স্মার্টফোন ব্যবহার বাড়ানোর লক্ষ্য নিয়ে এই ক্যাম্পেইনের আয়োজন।নাগরিকদের ডিজিটাল সেবার আওতায় আনার জন্য স্মার্টফোন থাকা অত্যাবশকীয়। এদিকে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে ডিসেম্বর থেকে এই পর্যন্ত তারা প্রায় ৪০ হাজার স্মার্টফোন সংগ্রহ করতে পেরেছে।

আফ্রিকা মহাদেশের দরিদ্র দেশগুলোর মধ্যে অন্যতম রুয়ান্ডা। দেশটির সরকার চাইছে ২০২৪ সালের মধ্যে ৬০ শতাংশ জনগণকে আধুনিক সেবার শিক্ষায় শিক্ষিত করতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে