আন্তর্জাতিক বিচার আদালত ২৩ জানুয়ারি রায় ঘোষণা করবে

0
294

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে গাম্বিয়ার দায়ের করা মামলার অন্তর্বর্তীকালীন রায় চূড়ান্ত করেছে আন্তর্জাতিক বিচার আদালত। আগামী ২৩শে জানুয়ারি এই রায় ঘোষণা করা হবে। গাম্বিয়ার আইন মন্ত্রণালয় এক টুইটার পোস্টে এ তথ্য জানিয়েছে।

গত নভেম্বরে গণহত্যার বিষয়ে জরুরি ব্যবস্থা নেয়ার দাবিতে ওআইসির পক্ষে মামলা করে আফ্রিকার এই দেশটি। এতে অভিযোগ করা হয়, সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে অব্যাহতভাবে গণহত্যা চালিয়ে যাচ্ছে মিয়ানমার। এই অভিযোগের শুনানি হয় গত বছরের ১০ই ডিসেম্বর নেদারল্যান্ডসের হেগে।

আদালতে গাম্বিয়ার পক্ষে বলা হয় মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে। আইনি প্রথম পদক্ষেপ হিসেবে আর যাতে কোন ক্ষতি না হয় এ জন্য প্রয়োজনীয় বা অন্তর্বর্তীকালীন নির্দেশ দিতে আইসিজের প্রতি আহ্বান জানানো হয়।

এই অভিযোগ খন্ডন করেন মিয়ানমার নেত্রী অংসান সুচি। বলেন, গণহত্যার অভিযোগ সত্য নয়। এই অবস্থায় আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়। অং সান সুচি আরো বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা চালানোর অভিযোগে মামলাটি অসম্পূর্ণ এবং বিভ্রান্তিকর। তিনি দাবি করেন, এ বিষয়ে মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আদালতের নেই। গণহত্যার অভিযোগ খারিজ করতে বিচারকের প্রতি আহ্বানও জানান শান্তিতে নোবেল জয়ী মিয়ানমার নেত্রী।

গাম্বিয়ার আইনজীবী রাইখলার আদালতে বলেন, মিয়ানমারের বক্তব্য প্রতারণামূলক। শুধু তাই নয়, আদালত নিশ্চয়ই লক্ষ্য করেছেন অং সান সুচি রোহিঙ্গা বিশেষণটি পর্যন্ত ব্যবহার করেননি। তিনি বিচ্ছিন্নতাবাদী আরসা গোষ্ঠীর কথা বলার সময় তাদেরকে মুসলিম হিসেবে বর্ণনা করেছেন। গাম্বিয়ার পক্ষে দেশটির আইনমন্ত্রী আবু বকর তামবাদু বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের জীবন হুমকির মুখে। গাম্বিয়া প্রতিবেশী দেশ না হতে পারে। কিন্তু গণহত্যা সনদের স্বাক্ষরকারী দেশ হিসেবে এর প্রতিরোধ চাইতেই পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে