আজ বিডিআর বিদ্রোহের পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেতে পারে

0
308

প্রস্তুতি চলছে পিলখানায় বহুল আলোচিত বিডিআর (বাংলাদেশ রাইফেলস) বিদ্রোহের ঘটনায় দায়ের করা মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশের। আজই প্রকাশ পেতে পারে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়। ইতোমধ্যে বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ রায় লেখা শেষ করেছে এবং রায়ের যাচাই-বাছাইও সম্পন্ন হয়েছে। এখন তাদের স্বাক্ষরের পরই প্রায় ২৯ হাজার পৃষ্ঠার এই রায় সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে সূত্র জানিয়েছে।

এর আগে, ২০১৩ সালের ৫ নভেম্বর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ড. মো. আখতারুজ্জামান এই মামলার রায় ঘোষণা করেন। পরে ২০১৭ সালের ২৭ নভেম্বর হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের রায় ঘোষণা করে হাইকোর্ট। এই রায়ে ১৩৯ জনকে ফাঁসি, ১৮৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ২০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

উল্লেখ্য, প্রায় ১১ বছর আগে ২০০৯ সালে তত্কালীন বিডিআর সদর দপ্তর পিলখানায় ৫৭ জন সেনাকর্মকর্তাসহ ৭৪ জন শিকার হয়েছিলেন নিষ্ঠুর হত্যাকাণ্ডের। বিডিআর জওয়ানদের হাতে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিলো। এ ঘটনায় ওই বছরের ২৮ ফেব্রুয়ারি লালবাগ থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করা হয়। পরবর্তীকালে মামলা দুটি স্থানান্তর হয় নিউমার্কেট থানায়। হত্যা মামলায় মোট আসামি ছিলো ৮৫০ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে