নোঙর-৭৯তম পর্বে দেখুন আজ সন্ধ্যা ৬:৪৫ মিনিটে বিটিভির পর্দায়।

0
249
অনুষ্ঠান উপস্থাপক সুমন শামস। ছবি : আবদুস সালাম সময়

সোমবার, ০৪ নভেম্বর ২০১৯, (নোঙরনিউজ) : ঢাকার চারপাশের নদ-নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সীমানা পিলার স্থাপন করার কাজ করছে নৌ-পরিবহণ মন্ত্রণালয়। এখনো অনেক ভেঙ্গে দেয়া স্থাপনার চিহ্ন পড়ে আছে বুড়িগঙ্গা নদীর দুই পারে।

বুড়িগঙ্গা নদীর তীরে ধোপার কাপড় শুকানোর দৃশ্য।

দীর্ঘ ৪২ বছর পরে বুড়িগঙ্গা নদীতে নৌকা বাইচ দেখতে নদীর উভয় পারের লক্ষ লক্ষ মানুষ একত্রে মিলিত হয়ে ছিলো। এ ভাবে নোঙর-৭৯তম পর্বে কথা বলেন হাজী সাইদুল ইসলাম মাদবর, ৫৭ নং ওয়ার্ড কাউন্সিলর, ঢাকা সিটিকপোর্রেশন। বুড়িগঙ্গা নদীর দখল-দূষণ এবং খেয়া ঘাটের যাত্রীদের যাতায়াতের জন্য খোলামোড়া থেকে কেরানিগঞ্জ এলাকায় একটি সেতু নির্মাণ প্রস্তাব গৃহীত হয়েছে জাতীয় সংসদে। সে প্রসঙ্গে কথা বলেছেন ৫৫ নং ওয়ার্ড কমিশনার নূরে আলম চৌধুরী।

বুড়িগঙ্গা নদীর পাড়েই শির্ক্ষর্থী তামান্না এবং সুমাইয়াদের নিবাস।

তামান্না ও সুমাইয়া ওরা দুই বোন। কলেজ থেকে ফেরার পথে নদীর তীরে বসে একটু জিরিয়ে নিচ্ছে ওরা। কামরাঙিরচর ওদের নিবাশ। অগ্রণী স্কুল এন্ড কলেজের ছাত্রী সুমাইয়া আর তামান্না। নোঙর ৭৯ তম পর্ব বুড়িগঙ্গা নদীর কামরাঙ্গীর চর এলাকায় দৃশ্য ধারণ করতে গেলে সাক্ষাৎ হয় সুমাইয়া এবং তামান্নার সঙ্গে। ওরা আমাদের সঙ্গে কথা বলতে আগ্রহী হলে জানতে চাইলাম সাঁতার জানো? উত্তরে সুমাইয়া বলল না! প্রশ্ন করলাম নদীর এতো কাছে থেকেও সাঁতার জানো না কেন? উত্তরে সে বলল এই নদীর পানি ময়লা, দুর্গন্ধে অসুস্থ হয়ে যেতে হয। নষ্ট হয়ে গেছে নদী! সাঁতার শিখবো কোথায়। এই নদীতে সাঁতার শিখতে গেলে আমি তো অসুস্থ হয়ে পড়বো। তাই এখনও সাঁতার শেখা হয়নি তবে ইচ্ছে আছে শিখে নেব।

নৌকা মেরামতের কাজে ব্যাস্ত বুড়িগঙ্গা নদীর মাঝিরা।

এবার তামান্নার কাছ থেকে জানতে চাইলাম এই বুড়িগঙ্গা নদীর কথা। সে বলল এই নদীকে আমরা মা বলে ডাকি অথচ আমরা মায়ের মত ব্যবহার করিনা এই নদী যদি আমাদের আপন মা হতো তাহলে আমরা কি আমাদের আপন মায়ের সঙ্গে এমন দুর্ব্যবহার করতাম? বললাম আমাদের তাহলে কি করা উচিত? উত্তরে সে বলল, আমাদের প্রত্যেককে সচেতন হতে হবে কারণ নদীমাতৃক দেশের নদী মরে গেলে আমরাও বাঁচতে পারব না। কামরাঙ্গীরচর মাদবর বাজার ঘাটে নৌকা মেরামত কাজে ব্যাস্ত বুড়িগঙ্গা নদীর মাঝি।আর সামান্য কাজ বাকি আছে তার পরে আবার নদীতে ভাসাবে এই নৌকাটি।

মুক্তা ধোপা গত ৫০ বছর ধরে এই নদীর পাড়ের মানুষের কাপড় পরিস্কার করার কাজ করছেন।

আদি বুড়িগঙ্গা নদীর দখল-দূষণ দুর করতে স্থানীয় সাধারণ ম্নুষের দীর্ঘ দিনের দাবির সাথে তারা সেনাবাহিনীর হস্তক্ষেপ চাইছেন। কারণ এই নদীটি ঢাকার জেলা প্রশাসক এবং ভুমি মন্ত্রণালয় সম্মিলিত ভাবে ৩৫০ একর ভুমি নদীর কাছ থেকে সরিয়ে নিয়ে বিভিন্ন ধরণের প্রতিষ্ঠান এবং বাড়িঘর নির্মাণ করার জন্য লিজ দিয়ে নদীটি মেরে দিচ্ছে।

আদি বুড়িগঙ্গা নদীর দখল-দূষণ মুক্ত করে আবার এই নদীতে নৌকা বাইচের উপযোগী করে দেয়ার আহবান জানায় স্থানীয়রা।

এভাবে নৌকার মাঝি, জেলেসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নোঙর-৭৯তম পর্বে কথা বলেন।

সুমন শামস এর পরিকল্পণা, গবেষনা, গ্রন্থনা ও উপস্থাপনায় নোয় প্রতি মাসের প্রথম সোমবার সন্ধ্যা ৬:৪৫ মিনিটে বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ড একযোগে সম্প্রচার করে।

আপনার নদ-নদী ও পরিবেশ সুরক্ষার কথা জানিয়ে নোঙর এর সাথে থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here