“বুড়িগঙ্গা নদীতে ফিরেছে যৌবন” আগামীকাল বিটিভিতে নোঙর – ৭৬তম পর্ব সম্প্রচার হবে।

0
585

রবিবার, ১ সেপ্টেম্বর ২০১৯, (নোঙরনিউজ) : ঢাকা শহরের চার পাশের নদীর মধ্যে বুড়িগঙ্গা নদী অন্যতম একটি নদী। আজ থেকে ৪০০ বছর আগে বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে উঠে ছিলো আজকের রাজধানী ঢাকা শহর।

দীর্ঘ দিন থেকে এই নদীর উপর মানুষ বিভিন্ন ধরণের অত্যার চালিয়ে আসছে। তাই শহরের সকল নদ-নদী-খাল-বিল, জলাশয় দখলের কবলে পড়ে প্রকৃতি বিনষ্ট হয়ে গেছে।

নদী ও পরিবেশ নিরাপত্তার ধারাবাহিক প্রাণ্যচিত্র ‘নোঙর’ বাংলাদেশ টেলিভিশনের একমাত্র নদী ও পরিবেশ বিষয়ক প্রামাণ্যানুষ্ঠান। বুড়িগঙ্গা নদীর পানিতে ৬২ ধরণের বিশাক্ত ক্যামিক্যাল মিশে অক্সিজেন শুণ্য হয়ে পড়ে ছিলো কিছু দিন আগেও। জলজ প্রাণী বলতে কিছুই পাওয়া যেতো না এই নদী সহ ঢাকার চার পাশের সকল নদীতে।

বাংলাদেশের মানুষের মদ্যৈ নদী ও পরিবেশ সুরক্ষায় গণসচেতনতা বৃদ্ধি করতে বাংলাদেশ টেলিভিশন নোঙর করছে দেশের সকল নদীতে। এ পর্বে তুলে ধরা হয়েছে যে, কি ভাবে বুড়িগঙ্গায় যৌবন ফিরেছে সেই প্রতিবেদন।

শিশু-কিশোরদের দল নদীর স্বচ্ছ পানিতে ঝাপ দিয়ে গোসল করছে, সাতার কাটছে এবং শতশত জেলেরা বুড়িগঙ্গায় জাল ফেলে মাছ ধরছে।

আরো তুলে ধরা হয়েছে আহসান মঞ্জিলের নান্দনিক দৃশ্য দেখা থেকে বঞ্চিত ভ্রমন পিপাসুদের জন্য আহসান মঞ্জিলের সদর দরজায় দখল করে ফলের আড়ৎ এবং ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ অভিযান। দীর্ঘ দিন থেকে সদরঘাট সংলগ্ন আহসান মঞ্জিলের সড়ক দখল করে এক শ্রেনীর দখলবাজেরা পরিবেশ নষ্ট করে ব্যবসা করে আসছে।

পাশাপাশি নদীর ঘাটে পড়ে আছে একাধিক সরকারি পুলিশ সুপারের পরিত্যাক্ত নৌযান। সেই নৌযানের পাহারায় সরকার নিয়মিত টাকা রখরচ করছে যা কোন কাজে আসে না। এমনকি ভাসমান হোটেল রয়েছে আহসান মঞ্জিলের সামনের ঘাটে। যা পরিবেশকে আরো নষ্ট করে তুলেছে।

বিআইডব্লিউটিএর উচচ্ছেদ অভিযানের নেতৃত্বে থাকা ঢাকা নৌবন্দরের যুগ্ম পরিচালক জনাব আরিফ হাসনাত নোঙরকে বলেন, নদীর জায়গা নদীকে ফিরিয়ে দিয়ে সুস্থ সুন্দর নান্দনিক পরিবেশ তৈরী করার লক্ষ্য বর্তমান সরকার কাজ করছে। আর এ কাজে দেশের সকল মানুষের সমর্থন রেয়েছে।

বসিলা এলাকার নদীর তীরে ট্যানারী প্রতিষ্ঠানের উচ্ছিষ্ট চামড়া রাতের অন্ধকারে নদীর মধ্য ফেলে যায়। তাই বসিলার নদীর পরিবেশ এখনো পুরোপুরি সুস্থ নয়।

এ পর্বে আরো কথা বলেন নদীতে জাল পেতে থাকা জেলে, কেরানীগঞ্জ খোলামোড়া খেয়া ঘাটের মাঝি, নৌকার যাত্রীসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষের সাখে।

আগামীকাল সোমবার ২ সেপ্টেম্বর ২০১৯, সন্ধ্যা ৬:৪৫ মিনিটে নদী ও পরিবেশ নিরাপত্তার ধারাবাহিক প্রামাণ্যানুষ্ঠান ‘নোঙর-৭৬তম পর্ব “বুড়িগঙ্গায় ফিরেছে যৌবন” বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ড একযোগে সম্প্রচার করবে।

সুমন শামস এর পরিকল্পনা, গবেষণা, গ্রন্থণা এবং উপস্থাপনা এবং নাসির উদ্দিন এর প্রযোজনায় প্রতি মাসের প্রথম সোমবার সন্ধ্যা ৬:৪৫ মিনিটে প্রচার হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে