বিটিভিতে আজ সন্ধ্যা ৬:৪৫ মিনিটে নোঙর-৭০তম পর্ব “ধলেশ্বরী নদী” সম্প্রচার করবে

0
1084
ধলেশ্বরী- বংশী নদীর দৃশ্য : ছবি তুলেছেন সুমন শামস।

সোমবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২২ মাঘ ১৪২৫ (নোঙরনিউজ) : আজ সোমবার, সন্ধ্যা ৬:৪৫ মিনিটে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড নোঙর-৭০তম পর্ব ধলেশ্বরী নদী একযোগে সম্প্রচার করবে। ধলেশ্বরী নদী বাংলাদেশের উত্তর-কেন্দ্রীয় অঞ্চলের টাঙ্গাইল জেলা, মানিকগঞ্জ জেলা, ঢাকা জেলা নারায়ণগঞ্জ জেলা এবং মুন্সীগঞ্জ জেলার একটি নদী। নদীটির দৈর্ঘ্য ২৯২ কিলোমিটার, গড় প্রস্থ ১৪৪ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। নদীটি মূলত বাংলাদেশের মধ্যভাগে দিয়ে প্রবাহিত একটি জলধারা। এটি যমুনা নদীর একটি শাখা।

ধ্বলেশ্বরী- বংশী নদীর দৃশ্য : ছবি তুলেছেন সুমন শামস।

টাঙ্গাইল জেলার উত্তর পশ্চিম প্রান্তে যমুনা নদী হতে ধলেশ্বরীর সূচনা। এটি এর পর দুই ভাগে ভাগ হয়ে যায় – উত্তরের অংশটি ধলেশ্বরী আর দক্ষিণের অংশটি কালীগঙ্গা নামে প্রবাহিত হয়। এই দুইটি শাখা নদী মানিকগঞ্জ জেলার কাছে মিলিত হয়, এবং সম্মিলিত এই ধারাটি ধলেশ্বরী নামে প্রবাহিত হয়ে নারায়ণগঞ্জ জেলার কাছে শীতলক্ষা নদীর সাথে মিলিত হয়ে পরবর্তীকালে মেঘনা নদীতে পতিত হয়।

ধলেশ্বরী বর্তমানে যমুনার শাখা, কিন্তু প্রাচীন কালে এটি সম্ভবত পদ্মা নদীর মূল ধারা ছিলো। ১৬০০ হতে ২০০০ সালের মধ্যে পদ্মার গতিপথ ব্যাপকভাবে পাল্টে গেছে। ধারণা করা হয়, কোনো সময়ে পদ্মার মূল ধারাটি রামপুর-বোয়ালিয়া এলাকা ও চলন বিল এর মধ্য দিয়ে প্রবাহিত হয়ে, পরে ধলেশ্বরী ও বুড়িগঙ্গা নদীর মাধ্যমে মেঘনায় গিয়ে পড়তো। ১৮শ শতকে পদ্মার নিম্ন প্রবাহটি ছিলো আরো দক্ষিণে। ১৯ শতকের মাঝামাঝি সময়ে মূল প্রবাহ ধলেশ্বরী হতে দক্ষিণের প্রবাহে, তথা কীর্তিনাশা নদীতে সরে যায়, যা বর্তমানে পদ্মার মূল গতিপথ।

ধ্বলেশ্বরী- বংশী নদীর দৃশ্য ধারনের ছবি তুলেছেন সরকার সজীব।

বুড়িগঙ্গা নদী ও এর আশপাশের এলাকার পরিবেশ দূষণ রোধে ২০১৭ সালে হাজারীরাগ থেকে ট্যানারি শিল্প সাভারের হেমায়েতপুরে স্থানান্তর করা হয়। কথা ছিল, ধলেশ্বরী নদীর কূল ঘেঁষে গড়ে তোলা হবে পরিবেশবান্ধব চামড়া শিল্প নগরী। তবে বাস্তবে এর কোনো প্রতিফলন নেই। বরং ট্যানারির রাসায়নিক বর্জ্যে বুড়িগঙ্গার মতো এবার ধলেশ্বরী নদীর পানিও বিষাক্ত হচ্ছে। বিশেষ করে নতুন চামড়া শিল্প নগরীতে এখনও ডাম্পিং ইয়ার্ড এবং অধুনিক ড্রেনেজ ব্যবস্থা না থাকায় ধলেশ্বরী নদী ও তার আশপাশ এলাকা দূষণের শিকার হচ্ছে।

ধ্বলেশ্বরী- বংশী নদীর দৃশ্য ধারনের ছবি তুলেছেন সরকার সজীব।

২০১৭ সালের এপ্রিলে হাজারীবাগের ট্যানারি শিল্প সাভারের হেমায়েতপুরের হরিণধরায় ধলেশ্বরী নদীর তীরে দুইশ একর জমিতে স্থানান্তর করা হয়। এরপর এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও সেখানে ট্যানারির কঠিন বর্জ্য ফেলার কোনো ব্যবস্থা গড়ে তোলা যায়নি। এছাড়া ট্যানারির ভেতরের এলাকার ড্রেনগুলো বন্ধ থাকায় ও ম্যানহোলের মুখ খোলা থাকায় কারখানার তরল বর্জ্য উপচে পড়ে রাস্তায় বের হয়ে আসছে। আবার বেশকিছু কারখানা থেকে চামড়া প্রক্রিয়াজাতকরণের পানি কারখানার গেট দিয়ে গড়িয়ে রাস্তায় চলে আসছে। পরে বৃষ্টির পানির সঙ্গে মিশে এই পানি সরাসরি ধলেশ্বরী নদীতে গিয়ে পড়ছে এবং নদীর পানিকে বিষাক্ত করে তুলছে।

সাভারের যে স্থানে ট্যানারি শিল্প স্থাপন করা হয়েছে তার পাশ দিয়ে তুরাগ, ধলেশ্বরী, বংশী নদী বহমান। তাই এ অঞ্চলে কেন্দ্রীয় রাসায়নিক বর্জ্য পরিশোধনাগার স্থাপন ব্যতীত চামড়া শিল্প চালু করা হলে তা অভিশাপের মতো হবে। বক্তারা পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন, সিইপিটি পরিচালনাসহ অন্যান্য কাজের জন্য আলাদা মনিটরিং সেলের ব্যবস্থা, নীতি বাস্তবায়নের মধ্য দিয়ে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখা, পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনার বাস্তবায়ন, প্রতিটি কল কারখানায় রাসায়নিক শোধনাগার নির্মাণ ও চালু, বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যায় ইকোলজিক্যাল ক্রিটিক্যাল এরিয়া (ইসিএ) ঘোষণার সাথে বংশী ও ধলেশ্বরী নদীকে মুক্ত করাসহ বিভিন্ন দাবি তুলে ধরেন।

ধ্বলেশ্বরী- বংশী নদীর দৃশ্য ধারনের ছবি তুলেছেন সরকার সজীব।

এ পর্বে স্থানীয় ডাক্তার, কৃষক, ব্যবসায়ী, খেয়াযাত্রীসহ বিভিনন্ন শ্রেণিপেশার মানুষ কথা বলেন।দূর্বীণ শাহ’র গান গেয়ছেন স্থানিয় বাউল শিল্পী গোষ্ঠি।

সুমন শামস এর পরিকল্পণা, গবেষণা, উপস্থাপনা এবংনাসির আহম্মেদ এর প্রযোজনায় নোঙর প্রতি মাসের প্রথম সোমবার সন্ধ্যা ৬:৪৫ মিনিটে সম্পচার হয়। নদী নিরাপত্তার ধারাবাহিক প্রামাণ্যাচিত্র নোঙর বিটিভি ও বিটিভি ওর্য়াল্ড একযোগে সম্প্রচার করে থাকে।

আপনার নদী নিরাপত্তার খবর জানিয়ে আমাদের পাশে থাকুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে