আজ সন্ধ্যায় বিটিভিতে নোঙর-৬৭ পর্ব: আড়িয়াল খাঁ নদ-১ সম্প্রচার হবে

0
820
নদী নিরাপত্তার ধারাবাহিক প্রামাণ্যচিত্র ‘নোঙর ৬৭তম পর্ব আড়িয়াল খাঁ নদের উপস্থাপন করছেন সুমন শামস। ছবি : সরকার সজীব

বুধবার, ০২ জানুয়ারি ২০১৯ (নোঙর নিউজ) : নদী নিরাপত্তার ধারাবাহিক প্রামাণ্যচিত্র ‘নোঙর ৬৭তম পর্ব আড়িয়াল খাঁ নদ আজ বুধবার ২ জানুয়ারি ২০১৯, সন্ধ্যা ৫:৩৫ মিনিটে বিটিভি ও বিটিভি ওর্য়াল্ড চ্যানেলে একযোগে সম্প্রচার হবে।

সুমন শামস এর পরিচালনা, পরিকল্পণা, গ্রন্থণা, গবেষণা ও উপস্থাপনায় এবং নাসির উদ্দিনের প্রযোজনায় এ পর্বে তুলে ধরা হয়েছে মাদারীপুর জেলার আড়িয়াল খাঁ নদের অতীত ইতিহাস।

এই নদের জেলেরা বলেন, এই নদীতে কারেন্ট জাল দিয়ে মাছ ধরে অনেকে সেই জন্য এই নদীর মাছের পোনাসহ সব মাছ ধরাপড়ে যায়। আজ ভোর সকালে নদীতে নেমেছি আমরা চারজন মানুষ এখন বেলা ১২টা বাজে একটি মাছ এখনো ধরতে পারি নাই। এছাড়াও আগে এই নদীতে চিতল মাছ পাওয়া যেতো, ইলিশ মাছ পাওয়া যেতো এখন সেগুলো পাওয়া যায় না। কারণ সর্ষায় এই নদীতে কারা যেনো এসে চিতল মাছের ডিমসহ অন্যান্য মাছের ডিম ধরে নিয়ে দেশের বাইরে বিক্রি করে। আর আমরা এখন নদীতে মাছ পাই না!

মাদারীপুর জাফরাবাদের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা রেশমা বেগম বলেন, এই নধির উপর কোন সেতু না থাকার কারণে সময় মতো শিক্ষার্থীদের পঠদান করতে পারি না। প্রায় চার কিলোমিটার পায়ে হেটে এসে ক্লাস ধরতে হয়। অনেক ছাত্র-ছাত্রী সঠিক সময় মতো স্কুলে হাজির হতে পারে না। গ্রামবাসী বলেন, এই গ্রামের কোন নারী অসুস্থ হয়ে পড়লে বিভিন্ন পথে অনেক দূরে শহরের হাসপাতালে নিয়ে যেতে হয়। অনেক শিশুর জন্ম হয়েছে নৌকার মধ্যেই। আমরা এই নদীতে লঞ্চঘাটের কাছে একটা সেতু চাই।

নদী নিরাপত্তার ধারাবাহিক প্রামাণ্যচিত্র ‘নোঙর ৬৭তম পর্ব আড়িয়াল খাঁ নদের উপস্থাপন করছেন ষুমন শামস। ছবি : সরকার সজীব

কালকিনির থানার খাশের হাট গ্রামের সমাজ সেবক জনাব মোহাম্মদ সিরাজ আকন বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর সময় আমাদের এই অঞ্চলের অনেক উন্নতি হয়েছে। তবে অনেক সড়কের কাজ শেষ হয়নি। অনেক নিচু নিচু কালভাট নির্মাণ হওয়ার কারণে চারপাশের গ্রামথেকে খাশেরহাট বন্দরের পথে বিভিন্ন পণ্যবাহী নৌকা চলাচলের বিঘ্ন হচ্ছে।

তিনি আরোবলেন, আমাদের পরিবার একটি মুক্তিযোদ্ধা পরিবার। এই পরিবারের একটি মর্মান্তিক ঘটনা আমাদের অনেক শোকাহত করে রেখেছে। ২০০৪ সালের ২৩ মে আমার চাচি আছিয়া খাতুনসহ আরো প্রায় ৩০০ লঞ্চ যাত্রী ঢাকায় যাবার পথে মেঘনা নদীতে লঞ্চডুবিতে নিহত হয়েছেন। তাই আমরা সারা দেশের নৌপথের যাত্রীদের চলাচলের নিরাপত্তা নিশ্চত করতে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ২৩ মে তারিখটি জাতীয় নৌ-নিরাপত্তা দিবস ঘোষণার জোর দাবি জানাই।

এবারে কথা হয় এই নদের পাড়ের জনাব নজরুল আসলাম, মাদ্রাসা শিক্ষক আবুল কালাম, রাজনৈতিক নেতা সোহাগ তালুকদার, নৌ-মন্ত্রী শাজাহান খানের স্বাক্ষাতকারসহ গ্রামের সাধারণ মানুষের টিকে থাকার বর্তমান চিত্র।

‘নোঙর ৬৭তম পর্ব মাদারীপুরের আড়িয়াল খাঁ নদ। ছবি : সুমন শামস

আড়িয়াল খাঁ বাংলাদেশের পদ্মা নদীর একটি শাখা নদ। ১৮০১ খ্রিষ্টাব্দে তৎকালীন ইংরেজ সরকার ঠগি দমনের জন্য আড়িয়াল খাঁ নামক একজন জমাদার নিযুক্ত করে। এই সময় ভুবনেশ্বর নদ থেকে একটি খাল খনন করে পদ্মার দক্ষিণাংশের সঙ্গে সংযুক্ত করে দেওয়া হয়। এই খালটিই কালক্রমে বিস্তৃত হয়ে প্রাচীন পদ্মা ও ভুবনেশ্বরের কতকাংশ গ্রাস করে নদীতে পরিণত হয়। এই নতুন খালটির সাধারণ জনগণের কাছে দাঁড়ায় ‘আড়িয়াল খাঁ’র নদী’। পরে এর সংক্ষিপ্ত নাম হয় ‘আড়িয়াল খাঁ’। উনিশ শতকের শেষ দিক পর্যন্ত আড়িয়াল খাঁ একটি নদই ছিল। পরে মাদারিপুরের কাছে পলি ভরাট হয়ে আড়িয়াল খাঁ দুটি শাখায় বিভক্ত হয়। বর্তমানে বাঁ দিকের প্রবাহিত অংশ আড়িয়াল খাঁ। আর ডান দিকের প্রবাহিত অংশের নাম টরকি।

‘নোঙর ৬৭তম পর্ব মাদারীপুরের আড়িয়াল খাঁ নদ। ছবি : সুমন শামস

নদটির মোট দৈর্ঘ্য ১৬৩ কিমি। এর স্বাভাবিক জোয়ার-ভাটার পরিসর ০.৩২ মিটার। প্রস্থ ৩০০ মিটার। নদটির অববাহিকার আয়তন ১৪৩৮ বর্গ কিমি। এর উৎসস্থল গোয়ালন্দ থেকে প্রায় ৫১.৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে পদ্মা। এখান থেকে এই নদটি ফরিদপুর ও মাদারীপুর জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বরিশালের উত্তর-পূর্ব কোণে তেঁতুলিয়া নদীতে পতিত হয়েছে।

‘নোঙর ৬৭তম পর্ব মাদারীপুরের আড়িয়াল খাঁ নদ। ছবি : সরকার সজীব

নদটি সারা বছরই নাব্য অবস্থায় থাকে। তবে মার্চ-এপ্রিল মাসে পানির প্রবাহ কমে যায়। জুলাই-আগস্ট মাসে প্রবাহের পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ঘনমিটার/সেকেন্ড। এ সময় নদে পানির গভীরতা ১২ মিটার পর্যন্ত থাকে। তারপরেও আড়িয়াল খাঁ বিধৌত অঞ্চলে সেচ ও বৃষ্টি উন্নয়নের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক আড়িয়াল খাঁ নদী পুনরুজ্জীবন প্রকল্প হাতে নেয়া হয়েছে। মাদরীপুর শহরটি এই নদীর তীরে অবস্থিত। বর্তমানে এই নদের কারণে মাদারীপুর শহর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকলেও, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক এ শহর সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছে।

‘নোঙর ৬৭তম পর্ব মাদারীপুরের আড়িয়াল খাঁ নদের পাড়ে স্কুল শিক্ষক রেশমা বেগম। ছবি : সরকার সজীব

বর্তমানে আড়িয়াল খাঁ নদের সাথে পদ্মা, নড়িয়ার খাল, পালং খাল, ভুবনেশ্বর, ময়নাকাটা, কুমার, কাইলা, নয়াভাঙনী প্রভৃতি নদ-নদীর সংযোগ রয়েছে। ভাঙনপ্রবণ নদ হিসেবে এর গতিপথ প্রায় আঁকাবাঁকা। এই নদীর তীরবর্তী উল্লেখযোগ্য স্থানগুলো হলো পিঁয়াজখালী, চৌধুরীহাট, উৎরাইল, দত্তপাড়া, কবিরাজপুর, লতিখোলা, ছবিপুর, মাদারিপুর পৌরসভা, ঘসেরহাট বন্দর ইত্যাদি।

‘নোঙর ৬৭তম পর্ব মাদারীপুরের আড়িয়াল খাঁ নদের পাড়ের গ্রামবাসী। ছবি : সরকার সজীব

নোঙর প্রতি মাসের প্রথম এবং তৃতীয় রবিবার বেলা ৩: ৩০ মিনিটে বিটিভি ও বিটিভি ওর্য়াল্ড একযোগে সম্প্রচার করে থাকে। আপনার নদী নিরাপত্তার খবর জানিয়ে আমাদের পাশে থাকুন।

‘নোঙর ৬৭তম পর্ব মাদারীপুরের আড়িয়াল খাঁ নদের পাড়ের সমাজ সেবক জনাব মোহাম্মদ সিরাজ আকন। ছবি : সরকার সজীব

বি:দ্র: আপনার নদ-নদীর দখল-দূষণের বর্তমান চিত্র তুলে ধরেআমাদের কাছে ই-মেইল করুন এই ঠিকানায়। news@nongornews.com

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে