ভারতে অবৈধ বাংলাদেশিদের ওয়ার্ক পারমিট দেওয়ার প্রস্তাব

0
556
আসামের গৌহাটিতে নতুন নাগরিক তালিকার খসড়ায় নিজের নাম খুঁজে দেখছেন একজন মুসলিম

ঢাকা, ১০ মে, ২০১৮ (নোঙরনিউজ ডেস্ক ) : ভারতে অবৈধভাবে বাস করা বাংলাদেশিদের ওয়ার্ক পারমিট দেওয়ার প্রস্তাব দিয়েছেন একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। কেন্দ্রীয় সরকারের সঙ্গে গত সপ্তাহে এ বিষয়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর আলোচনা হয়েছে। ওই বৈঠকেই প্রস্তাব দেন মুখ্যমন্ত্রীরা।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা জানিয়েছেন, সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে দেশের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্যগুলো এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। তিনি বলেন, এই ইস্যুটা অ্যাড্রেস করার জন্য একটা কৌশল লাগবেই। ফলে আমরা কেউ ইনার লাইন পারমিট, কেউ ওয়ার্ক পারমিটের কথা বলেছি। অবশ্য প্রতিটা প্রস্তাবেরই নানা সুবিধা-অসুবিধা আছে, কিন্তু এটা যে উপেক্ষা করা যাবে না তা নিয়ে কোনো সন্দেহ নেই। এমনকি বিষয়টি মোকাবিলার জন্য বাংলাদেশের সঙ্গে আলোচনা দরকার বলেও মনে করছেন তিনি।

সাংমা বলছেন, ওই অঞ্চলের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের স্বার্থেই প্রয়োজনে নিয়ম-কানুনের কিছু পরিবর্তন করেও এই বিপুল সংখ্যক লোককে ওয়ার্ক পারমিট বা ওই জাতীয় কিছু দেওয়ার কথা ভাবা যেতে পারে। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বোর্ডের সাবেক সদস্য ও বিএসএফের সাবেক মহাপরিচালক প্রকাশ সিং মনে করছেন, ওয়ার্ক পারমিট হলো দু’টো চরম রাস্তার মধ্যে একটা মাঝামাঝি সমাধান।

আসামে আর মাস দেড়েকের মধ্যেই চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশিত হওয়ার কথা যা থেকে বেশ কয়েক লাখ মানুষের বাদ পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে, আর তাদের বেশিরভাগই বাঙালি মুসলিম। আসাম এদের অবৈধ বাংলাদেশি হিসেবে চিহ্নিত করলেও বাংলাদেশ তাদের নিতে প্রস্তুত নয়। আর দুই দেশের মধ্যে কোনো প্রত্যাবসন চুক্তিও নেই। ফলে লাখ লাখ তথাকথিত অবৈধ বিদেশিকে নিয়ে কী করা হবে তা নিয়েই দিল্লির কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠক হয়।-বিবিসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে