আদালতের আদেশ উল্টানোর অঙ্গীকার ট্রাম্পের

0
461
যুক্তরাষ্ট্রের অনেক বিমানবন্দরে এমন অনেকে আন্তর্জাতিক যাত্রীদের স্বাগতম জানাচ্ছেন।

সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করা আদালতের আদেশ উল্টানোর অঙ্গীকার করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আদেশ দাতা ফেডারেল জজ জেমস রবার্টকে ‘তথাকথিত’ বিচারক আখ‌্যায়িত করে তিনি বলেছেন, তার ‘হাস্যকর’ মতামত ‘আইনের প্রয়োগকে’ যুক্তরাষ্ট্র থেকে ‘দূরে সরিয়ে রেখেছে’।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার এক সপ্তাহের মাথায় দেশে অভিবাসন সীমিত করতে গত ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে সই করেন ট্রাম্প।

ওই আদেশ অনুযায়ী, আগামী চার মাস যুক্তরাষ্ট্রে কোনো শরণার্থী প্রবেশের সুযোগ পাবে না। আর সিরিয়ার শরণার্থীদের জন্য পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ওই আদেশ কার্যকর থাকবে।

সেইসঙ্গে আগামী ৯০ দিন মুসলিম অধ্যুষিত সাত দেশ ইরাক, ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

বিচারক রবার্ট শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্পের এই আদেশ স্থগিতের আদেশ দেন।
এর প্রতিক্রিয়ায় এক টুইটে ট্রাম্প লেখেন, “তথাকথিত ওই বিচারকের মতামত, যা প্রাথমিকভাবে আমাদের দেশ থেকে আইন প্রয়োগকে দূরে সরিয়ে রেখেছে, তা হাস্যকর এবং এটা উল্টে যাবে!”

ট্রাম্প একথা বললেও তার নিষেধাজ্ঞার ওপর আদালতের স্থগিতাদেশের কার্যকারিতা ইতোমধ‌্যে শুরু হয়েছে।

প্রেসিডেন্টের নির্বাহী আদেশের পর সাত দেশের নাগরিকদের আটকাতে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছিল সেগুলো বন্ধ করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের হোমল‌্যান্ড সিকিউরিটি বিভাগ।

এদিকে বেশ কয়েকটি এয়ারলাইন্স ট্রাম্পের নিষেধাজ্ঞাভুক্ত দেশগুলোর নাগরিকদের যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে ওঠার অনুমোদন দেওয়ার কথা জানিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে